শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৩১ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
হাজীগঞ্জ-শাহরাস্তির সহস্রাধীক পরিবারের মাঝে ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইনের ঈদ উপহার বিতরণ  ২৬ শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উপলক্ষে পুষ্পস্থবক বিনম্র শ্রদ্ধা প্রতারক হুমায়ুন কবির ও তার পরিবার মস্কোতে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী ঠাকুরগাঁও জেলা নদী রক্ষা কমিটির সভা অনুষ্ঠিত পলাশবাড়ীর বরিশাল ইউপি চেয়ারম্যানকে পদ হতে সাময়িক অব্যহতি প্রদান  বসন্ত বাতাসে সই গো বন্ধুর বাড়ির ‘জ্বরের ভাইরাস’ আমার বাড়ি আসে….. নাঃগঞ্জ জেলা প্রশাসনের বঙ্গবন্দ্ধুর ১০৪ তম জন্মবার্ষিকী পালিত সংবাদ সংগ্রহ করেতে গেলে সন্ত্রাসী আরিফ ইকবালের বাঁধা “ রাজধানী,উত্তরায় সাদিয়া সুলতানা তিথি এর মৃত্যুর বিচারের দাবিতে রাস্তা শিক্ষার্থীদের অবরোধ

ভালো ব্যবহার শেখাতে প্রশিক্ষণ দেবেন সিভিল এভিয়েশন

নিউজ দৈনিক ঢাকার কন্ঠ

রফিকুল হক শিকদার জাহাঙ্গীর 

 

ঢাকা, ০২/০২/২০২৩ ইং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাস্টম জোনে মালয়েশিয়া থেকে আসা এক যাত্রীকে চড় দিয়েছিলেন ঢাকা কাস্টম হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা সোহেল রানা। সন্দেহের বশে এই যাত্রীকে তল্লাশি করলেও কোনো কিছুই পায়নি কাস্টমস। শুরুতে এই ঘটনা ঢাকার চেষ্টা করলেও জানাজানি হয়ে যায় বিষয়টি। চাপে পড়ে ঢাকা কাস্টম হাউস। পরে সেই কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

এ ঘটনা ছাড়াও সম্প্রতি যাত্রীদের সঙ্গে ‘খারাপ আচরণের’ এমন অভিযোগ হরহামেশাই পাওয়া যায়। এর জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) সমালোচনার মুখোমুখি হতে হয়। সিভিল এভিয়েশনের জনৈক কর্মকর্তা বলেন, রেমিটেন্স যোদ্বাদের সাথে ভালো ব্যাবহার করার জন্য এই পদক্ষেপ। এবার যাত্রীদের সঙ্গে ভালো ব্যবহার ও সেবার মানোন্নয়নে বিমানবন্দরকর্মীদের জন্য বিশেষ প্রশিক্ষণ কোর্স চালু করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

 

সিভিল অ্যাভিয়েশন একাডেমির সম্মেলন কক্ষে দুই দিনব্যাপী অনুষ্ঠিত এ কোর্সের উদ্বোধন ঘোষণা করেন বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

 

যাত্রীদের আকাশপথে নির্বিঘ্ন ও স্বাচ্ছন্দ্য ভ্রমণ নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে এই কোর্স চালু করা হয়েছে বলে জানান সিভিল অ্যাভিয়েশন একাডেমির পরিচালক প্রশান্ত কুমার চক্রবর্তী।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম জানান, বিমানবন্দরে কর্মরত ৫৬টি সংস্থার ১৫০০ জন সদস্যের জন্য এই কোর্স ধারাবাহিকভাবে পরিচালনা করার পরিকল্পনা রয়েছে। এই কোর্স সম্পাদিত হলে বিমানবন্দরের যাত্রীসেবার মানের পরিবর্তন আসবে বলে জানান তিনি।

 

উদ্বোধনী বক্তব্যে বেবিচকের চেয়ারম্যান মো. মফিদুর রহমান বলেন, ‘বিমানবন্দরে দীর্ঘদিনের যাত্রী হয়রানি বন্ধে এই কোর্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিমানবন্দরে কর্মরত প্রতিটি সংস্থার সদস্যদের জন্য এই কোর্স পরিচালনা বাধ্যতামূলক করা হয়েছে।’

 

যাত্রীদের আকাশপথে নির্বিঘ্ন ও স্বাচ্ছন্দ্য ভ্রমণ নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে এ কোর্স চালু করা হয়েছে বলে জানান সিভিল অ্যাভিয়েশন একাডেমির পরিচালক প্রশান্ত কুমার চক্রবর্তী।

 

সিভিল অ্যাভিয়েশন একাডেমির তথ্য বলছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ২৪টি সরকারি প্রতিষ্ঠান ও ৩২টি বিমান সংস্থায় কর্মরত সব সদস্যকে পর্যায়ক্রমে এই কোর্সে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রথম কোর্সে কাস্টমস, ইমিগ্রেশন, এপিবিএন, বিমানবন্দর স্বাস্থ্য, জাতীয় গোয়েন্দা নিরাপত্তা সংস্থা, এভসেক, বাংলাদেশ বিমানসহ বিদেশি বিমান সংস্থার মোট ৩০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেছেন।

 

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com