বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
জাতীয় শ্রমিক ফেডারেশন গাছা থানা কমিটির অনুমোদন উড়িষ্যা থেকে কলকাতা ফেরার পথে ,ব্রীজ থেকে উল্টে পড়লো যাত্রীবাহী বাস যুক্তরাজ্য শেফিল্ড আওয়ামী লীগের ইফতার ও দোয়া মাহফিল উত্তরা সেন্ট্রাল প্রেসক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত  “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে আন্তরিক ধন্যবাদ” নাটোর বড়াইগ্রামে ভুয়া এএসআই আটক ঢাকার এক বাড়িওয়ালা অনন্য নজির স্থাপন করলেন স্বাধীনতা আমাদের জাতীয় জীবনের শ্রেষ্ঠ অর্জন: খসরু চৌধুরী এমপি-১৮ হাজীগঞ্জ-শাহরাস্তির সহস্রাধীক পরিবারের মাঝে ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইনের ঈদ উপহার বিতরণ  ২৬ শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উপলক্ষে পুষ্পস্থবক বিনম্র শ্রদ্ধা

মেয়েদের শার্টের বোতাম বাম দিকে থাকে কেন?

নিউজ দৈনিক ঢাকার কন্ঠ 

মেয়েদের শার্টের বোতাম বাঁ দিকে থাকে এ কথা কারো অজানা নয়। কিন্তু কেউ কী কখনো ভেবে দেখেছেন এর আসল কারণ? এবার জেনে নিন যে কারণে মেয়েদের শার্টের বোতাম বাঁ দিকে থাকে।

এই সময়ে ইউনিসেক্স ফ্যাশন খুব আলোচিত। ইউনিসেক্স ফ্যাশন মানে এমন পোশাক যা পুরুষ এবং নারী উভয়ই পরতে পারেন। চশমা থেকে শুরু করে জিন্স এবং আরও অনেক ধরনের পোশাকই ইউনিসেক্স। আগের যুগে শুধু পুরুষরা শার্ট পরতেন সাধারণত। কিন্তু বর্তমান সময়ে নারীরাও শার্ট পরছেন।

তবে এই দুটি শার্টের মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে। যেখানে পুরুষের শার্টের বোতামটি ডানদিকে থাকে, নারীদের শার্টের বোতাম সবসময় বাঁ দিকে থাকে। ফ্যাশন করে এমনটা মেয়েরা পরেন একথা মোটেও ঠিক নয়। বরং এর পেছনে বিশেষ কারণ রয়েছে। এই পার্থক্য নিয়ে অবশ্য নানা মুনির নানা কথা প্রচলিত রয়েছে।

 

 

ইতিহাস থেকে জানা যায়, আগের যুগে পুরুষরা তাদের ডান হাতে তলোয়ার ধরতেন এবং মহিলারা বাম হাতে শিশুদের ধরে রাখতেন। এমতাবস্থায়, যখন পুরুষদের শার্টের বোতাম খুলতে বা লাগানোর প্রয়োজন হয়, তখন তিনি তার বাম হাত ব্যবহার করতেন। যদি বাম হাত ব্যবহার করা হয় তবে শার্টের ডানদিকে একটি বোতাম থাকতে হবে। বিপরীতে, নারীরা তাদের সন্তানকে বাম দিকে ধরে রাখতেন। বাচ্চাদের খাওয়ানোর জন্য, তাদের শার্টের বোতাম খুলতে ডান হাত ব্যবহার করতে হত। এই কারণে বাম পাশে বোতাম তৈরি করা হয়েছিল।

নেপোলিয়ানের সঙ্গেও কিন্তু সংযুক্ত রয়েছে বোতামের ইতিহাস। বলা হয়ে থাকে নেপোলিয়ান বোনাপার্ট আদেশ দিয়েছিলেন যে নারীদের শার্টের বোতাম বাঁ দিকে থাকা উচিত। প্রচলিত উপাখ্যান অনুসারে নেপোলিয়ান সবসময় তার জামায় একটি হাত রাখতেন। অনেক নারী তাকে অনুকরণ করতে শুরু করেন। এমন পরিস্থিতিতে, নেপোলিয়ান এটি যাতে না ঘটে তার জন্য নারীদের শার্টে আরও বোতাম লাগানোর জন্য একটি ডিক্রি জারি করেন। যদিও এর কোনো সুনির্দিষ্ট প্রমাণ নেই। কিন্তু গল্প-কাহিনির ভিত্তিতে মানুষ এটি সত্য বলে বিশ্বাস করে চলে এসেছে যুগের পর যুগ।

 

ঘোড়ায় চড়াও কারণ নারীরে শার্টের বাঁ দিকে বোতাম থাকার অন্যতম কারণ বলে জানা যায়। কথিত আছে, আগের যুগে নারীরা উভয় পা একই পাশে ঝুলিয়ে ঘোড়ায় চড়তেন। এ অবস্থায় বাঁ দিকে বোতাম রাখা হলে, বাতাস তার শার্টের ভিতরে নিয়ে যেত এবং বিপরীত দিকে এগোতে সহায়তা করত। এছাড়া কোনো কোনো বিশেষজ্ঞ বলছেন, নারী ও পুরুষের পোশাকের মধ্যে পার্থক্য তৈরি করতেও তাদের শার্টের বোতামগুলো ভিন্ন ভিন্ন দিকে লাগানো হত।

 

 

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com