মঙ্গলবার, ১৮ Jun ২০২৪, ০৯:০৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
ব্রেকিং নিউজ টঙ্গী স্টেশন রোড ফ্লাইওভার এর উপরে বেপরোয়া গতিতে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত তিন কলকাতা আঞ্চলিক মহেশ্বরী সভা ও সম্মাননা প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান.. বর্তমান সরকার অবাধ তথ্য প্রবাহে বিশ্বাসী: শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার এমপি “ঈদুল আজহার ত্যাগের মহিমায় ও সন্তুষ্ট সর্বময় সৃষ্টিকর্তার” দুমকীতে জমিজমার বিরোধে অন্তঃসত্ত্বা,শিক্ষিকাকে মারধরে তিনজন আহত চার দিনের মাথায় আবারও ভয়াবহ অগ্নিকাণ্ড, কসবা আ্যক্র প্পালিস মলে তৃতীয় ও চতুর্থ তলে দুমকিতে ঈদ উল আযহা ঘনিয়ে আসায় জমতে,শুরু করেছে পশুর হাট বাড়ছে ক্রেতা সমাগম ঈদে নারীর টানে ঘড় মুখো মানুষের নিরাপদ যাত্রা নিশ্চিত করতে নিরলস কাজ করছে গাইবান্ধা জেলা পুলিশ উত্তরা পশুর হাটে চাঁদাবাজিকালে গ্রেফতার ৪ বেলদা গঙ্গাধর একাডেমিতে, পড়ুয়াদের জন্য পরিশ্রুত ঠান্ডা পানীয় জলের মেশিন বসলো..

অসময়ে তরমুজ চাষে সফল কলাপাড়ার কৃষক জাকির

অসময়ে তরমুজ চাষে সফল কলাপাড়ার কৃষক জাকির

রাসেল মোল্লা পায়রাবন্দর কলাপাড়া প্রতিনিধি// দৈনিক ঢাকার কন্ঠ নিউজ

 

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের কুমির মারা গ্রামের জাকির হোসেন অসময়ে তরমুজ চাষ করে বেশ সফলতাও পেয়েছেন।

তিনি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট লেবুখালী পটুয়াখালী থেকে ফসলের ভিডিও দেখে বারি
০১ও বারি ০২ তরমুজ’ বিষয়ে জানতে পারেন। পরে তাদের পরামর্শে তরমুজ আবাদ চাষ করার উদ্যোগ নেন।

সরেজমিনে দেখা যায়, তার জমিতে ছোট ছোট মাচায় ঝুলছে কালো আর সাদা রঙের নানান আকৃতির তরমুজ। তরমুজ চাষ করে স্থানীয়ভাবে ব্যাপক সারা ফেলেছে। তরমুজ খেতে ও দেখতে বিভিন্ন গ্রাম থেকে তার বাগানে ছুটে আসছেন লোকজন।

 

শুধু দেখতে নয়, বিভিন্ন স্থান থেকে লোকজন তরমুজ কিনতেও ছুটে আসছেন। জমি থেকেই বিক্রি করছেন সেই তরমুজ।

গ্রীষেকালীন তরমুজের ব্যাপক আবাদ হলেও কলাপাড়া উপজেলা নীলগঞ্জ ইউনিয়নের কুমিরমারা গ্রামে প্রথম বারের মতো বর্ষাকালীন সময়ে তরমুজের আবাদ করে আশানুরূপ সাফল্য পেয়েছেন তরমুজ চাষি জাকির হোসেন । অসময়ে তরমুজের ফলন দেখে খুশি গ্রামাবাসী।

সঠিক পরিচর্যা ও দেখভালের কারণে ভালো ফলন হওয়ায় অধীক লাভবান তিনি

চাষি জাকির হোসেন জানান, দীর্ঘদিন রাজমিস্ত্রীর কাজ করেতেন তিনি সে কাজ বাদ দিয়ে সিদ্ধান্ত নিলেন কৃষিকাজ করবেন।

নিজেদের ৩৩ শতাংশ পতিত জমিতে রোপণ করেন বীজ। সেই বীজ থেকে চারা হলে তৈরি করেন মাচা। সেই মাচায় এখন থোকায় থোকায় ঝুলছে জাকির হোসেন স্বপ্নের তরমুজ।

স্থানীয় বাসিন্দা ইমরান, স্বপন, জহির বলেন, প্রথমে জাকিরের মাচা করতে দেখে তাকে আমরা পাগল বলতাম এরপর দেখি

স্বল্প সময়ে ফলন পাওয়া এবং অধিক লাভজনক হওয়ায় জাকির এর দেখাদেখি আমাদের গ্রামের অনেক কৃষক তরমুজ আবাদে ঝুঁকেছেন।

 

জাকির হোসেন জানান, তার জমিতে বর্তমানে বিভিন্ন সাইজের তরমুজ রয়েছে। প্রতিদিনই ক্ষেত থেকেই বিক্রি হচ্ছে তরমুজ। প্রতিটি তরমুজ একশ টাকা থেকে শুরু করে দুইশত টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে। তরমুজের কাটার পর ভিতরের রং করা হলুদ ও সাধ মিষ্টি হওয়া এর চাহিদা একটু বেশী রয়েছে ক্রেতার কাছে।

জমি তৈরিসহ আমার সর্বমোট খরচ হয়েছে ৭০ হাজার টাকা। আর জমিতে থাকা তরমুজগুলো আশা করি বিক্রি করতে পারবো একলক্ষ পঞ্চাশ হাজার টাকার বেশি।

কলাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা এ আর এম সাইফুল্লাহ্ বলেন, শুধু কুমিরমারা নয় উপজেলার সব ইউনিয়নে কৃষকদের আমার আধুনিক টেংনি দিয়ে তরমুজ চাষ করতে উদ্বিদ্র করবো।
##
রাসেল মোল্লা “কলাপাড়া
২৭.৭.২০২১

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com