মঙ্গলবার, ১৮ Jun ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
ব্রেকিং নিউজ টঙ্গী স্টেশন রোড ফ্লাইওভার এর উপরে বেপরোয়া গতিতে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত তিন কলকাতা আঞ্চলিক মহেশ্বরী সভা ও সম্মাননা প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান.. বর্তমান সরকার অবাধ তথ্য প্রবাহে বিশ্বাসী: শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার এমপি “ঈদুল আজহার ত্যাগের মহিমায় ও সন্তুষ্ট সর্বময় সৃষ্টিকর্তার” দুমকীতে জমিজমার বিরোধে অন্তঃসত্ত্বা,শিক্ষিকাকে মারধরে তিনজন আহত চার দিনের মাথায় আবারও ভয়াবহ অগ্নিকাণ্ড, কসবা আ্যক্র প্পালিস মলে তৃতীয় ও চতুর্থ তলে দুমকিতে ঈদ উল আযহা ঘনিয়ে আসায় জমতে,শুরু করেছে পশুর হাট বাড়ছে ক্রেতা সমাগম ঈদে নারীর টানে ঘড় মুখো মানুষের নিরাপদ যাত্রা নিশ্চিত করতে নিরলস কাজ করছে গাইবান্ধা জেলা পুলিশ উত্তরা পশুর হাটে চাঁদাবাজিকালে গ্রেফতার ৪ বেলদা গঙ্গাধর একাডেমিতে, পড়ুয়াদের জন্য পরিশ্রুত ঠান্ডা পানীয় জলের মেশিন বসলো..

প্রফিট ফাউন্ডেশন প্রান্তিক জনগোষ্ঠীর পরিবারের সহযোগিতার আলো

নিউজ দৈনিক ঢাকার কণ্ঠ 

মোঃ হাসমত উল্লাহ,লালমনিরহাট

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আর্থিক সহায়তায় “প্রান্তিক জনগোষ্টির বেসিক আইটি ট্রেনিং-২০২৩” প্রকল্পের আওতায় প্রফিট ফাউন্ডেশন (পিএফ) কর্তৃক বাস্তবায়িত লালমনিরহাট জেলার বাসিন্দাদের নিকট হতে ১৮ থেকে ৩৫ বছর বয়সে নারী-পুরুষের কর্মসংস্থান এবং উদ্যোক্তা সুযোগ সৃষ্টির লক্ষ্যে ৩ মাস ব্যাপী ফ্রি বেসিক কম্পিউটার প্রশিক্ষণ কোর্স বাস্তবায়ন করা হয় । লালমনিরহাট জেলায় বিভিন্ন প্রচার মাধ্যমে যেমন মাইকিং, লিফলেট বিতরণ, ফেসবুক পেজ সহ অন্যান্য ভাবে প্রচার মাধ্যমে আগ্রহী প্রার্থীদেরা নির্ধারিত আবেদন ফরম পূরণ পূর্বক স্ব-স্ব ইউনিয়ন পরিষদ কার্যালয় প্রফিট ফাউন্ডেশনের আইটি ট্রেনিং সেন্টারে জমাদানের মধ্যমে ট্রেনিং গ্রহনের মাধ্যমে নিজের কর্মসংস্থান তৈরি করার উদ্যোগ গ্রহণ করে থাকে।

জাতীয় পর্যায়ে পুরুস্কার প্রাপ্ত বেসরকারি উন্নয়ন সংস্থা প্রফিট ফাউন্ডেশন প্রতিষ্ঠানটি স্থাপিত হয় ২০০০সালে,সরকারি তালিকা ভুক্ত হন ২০০৩ সালে। এই প্রতিষ্ঠানটির বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন মাধ্যমে প্রান্তিক জনগোষ্টির জীবন মান উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে আসছে। যেমন বিভিন্ন প্রকার ট্রেনিং,রমজান মাসে রোজাদার ব্যক্তিদের মধ্যে রামাদান পেকেজ বিতরণ,ঈদুল আযাহায কোরবানির গোস্তো বিতরণ, এবং পূজার সময ও বিভিন্ন সময় বিভিন্ন পেকেজ বিতরণ করেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আর্থিক সহায়তায় “প্রান্তিক জনগোষ্টির বেসিক আইটি ট্রেনিং-২০২৩” অর্থ বছরে ২৫০জন নারী পুরুষ ট্রেনিং গ্রহন করেন।এর আগে বেসিক কম্পিউটার প্রশিক্ষণ কোর্সে ফ্রি অনুমদন পান ২০১৮ইং এ সময় প্রশিক্ষণর্থী ছিলেন নারী পুরুষ ৭৫জন,২০২১ইং ১২৫জন,২০২২ইং ২৫০জন,২০২৩ইং ২৫০জন, সর্ব মোট প্রশিক্ষণর্থী ৭০০জন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আর্থিক সহায়তায় “প্রান্তিক জনগোষ্টির বেসিক আইটি ট্রেনিং প্রকল্প বিগত ৩ বছর সহ ৭০০ জন বেকার নারী পুরুষ ট্রেনিং গ্রহন করেন। ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ কোর্স গ্রহণ করে অনেকেই স্বাবলম্বী ও কর্মসংস্থান সুযোগ সৃষ্টি হয়েছে।

কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের প্র‌‌‌শিক্ষণার্থী সোহেল রানা, বলেন যে আমি ফ্রি বেসিক কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণ করে নিজের অর্থ উপার্জন করে যাচ্ছি। আরো এক কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণার্থী বিপ্লব চন্দ্র রায়, বলেন আমি এক বন্ধুর মাধ্যমে জানতে পারলাম ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হবে,ঐ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করে নিজে কম্পিউটার দোকান দিয়ে এখন আমি স্বাবলম্বী হতে পারছি।

প্রফিট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোঃ নুরুজ্জামান আহমেদ বলেন, আমাদের সংস্থার মাধ্যমে ফ্রি বেসিক কম্পিউটার প্রশিক্ষণ কোর্স গ্রহণ করার ফলে এলাকার অনেক দুস্হ ও অসহায় পরিবারের নারী ও পুরুষরা নিজ হাতে- কলমে শিক্ষা গ্রহণ করে থাকে। এতে করে সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় প্রত্যন্ত অঞ্চলে ব্যাপক ভূমিকা পালন করতে পারছে। এই রকম প্রকল্পটি লালমনিরহাট জেলায় চলমান থাকলে দেশের ও জনগণের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখতে পারবে।

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com