বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:৫০ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
২৬ শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উপলক্ষে পুষ্পস্থবক বিনম্র শ্রদ্ধা প্রতারক হুমায়ুন কবির ও তার পরিবার মস্কোতে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী ঠাকুরগাঁও জেলা নদী রক্ষা কমিটির সভা অনুষ্ঠিত পলাশবাড়ীর বরিশাল ইউপি চেয়ারম্যানকে পদ হতে সাময়িক অব্যহতি প্রদান  বসন্ত বাতাসে সই গো বন্ধুর বাড়ির ‘জ্বরের ভাইরাস’ আমার বাড়ি আসে….. নাঃগঞ্জ জেলা প্রশাসনের বঙ্গবন্দ্ধুর ১০৪ তম জন্মবার্ষিকী পালিত সংবাদ সংগ্রহ করেতে গেলে সন্ত্রাসী আরিফ ইকবালের বাঁধা “ রাজধানী,উত্তরায় সাদিয়া সুলতানা তিথি এর মৃত্যুর বিচারের দাবিতে রাস্তা শিক্ষার্থীদের অবরোধ বঙ্গবন্ধু সংক্রান্ত গোপন নথি প্রকাশের সাথে সংশ্লিষ্ট এসবি কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কে অহরহ ঘটছে ছিনতাই ছিনতাই আতঙ্কে নগরবাসী

নিউজ দৈনিক ঢাকার কন্ঠ 

রফিকুল হক শিকদার জাহাঙ্গীর 

ঢাকা,তারিখ ১৭/০৩/২০২৩ ইং রাজধানীর বিভিন্ন এলাকায় যখন মানুষের অর্থনৈতিক অনটন চরম পর্যয়ে পৌঁছায় তখন মানুষের মূল্যবোধের অবক্ষয় ঘটে। মানুষ তখন যেকোনোভাবে যেকোনো মূল্যে তার ন্যূনতম প্রয়োজনগুলো মেটাবে। আর যেকোনো মূল্যের একটা উদাহরণ হচ্ছে ছিনতাই : সমাজ বিজ্ঞানী অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন :: ছিনতাইকারীরা ধরাও পড়ছে আবার জেলেও যাচ্ছে। কিন্তু কারাগারে তাদের প্রোপারলি রিহেবিলিটেশন করানো হচ্ছে না। তাই এরা বের হয়ে আবারো ছিনতাইয়ে জড়াচ্ছে। এদের আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারির মধ্যে রাখার কোনা সিস্টেম নেই : অপরাধ বিজ্ঞানী খন্দকার ফারজানা রহমান

হাসান-উজ-জামান

রাজধানীতে ছিনতাইকারীরা বেপরোয়া হয়ে উঠেছে। শুধু ভুতুড়ে রাস্তা কিংবা ঘুটঘুটে অন্ধকারের অলিগলিতেই নয়, এখন নগরীর গুরুত্বপূর্ণ সড়কেই প্রকাশ্যে দিবালোকে ঘটছে ছিনতাইয়ের ঘটনা। কখনো অস্ত্র ঠেকিয়ে আবার কখনো বিভিন্ন কৌশলের ছিনতাইয়ের শিকার হচ্ছেন মানুষ। এসব ঘটনা অনেক সময় পুলিশের নাকের ডগায় ঘটছে। বিশেষজ্ঞরা বলছেন, পুলিশকে রাজনৈতিক কাজে বেশি ব্যবহার করায় আইনশৃঙ্খলা রক্ষায় তারা সময় দিতে পারছে না। পুলিশ ছাত্রদের আন্দোলন দমনে, আইনজীবীদের দমনে এমনকি রাজনৈতিক কর্মসূচি বানচালে ব্যাপক ভ‚মিকা পালন করলেও তাদের আসল দায়িত্ব জনগণের নিরাপত্তা দেয়ার বিষয়টি সঠিকভাবে করতে পারছে না।

 

সম্প্রতি উত্তরায় দুর্ধর্ষ ব্যাংক ডাকাতির পরও আইনশৃঙ্খলা বাহিনী তৎপর হয়ে উঠলেও ছিনতাই নিয়ন্ত্রণে আসছে না। রাতের রাজধানী হয়ে উঠেছে অনিরাপদ। রাতে দূর-দূরান্ত থেকে আসা মানুষগুলো বাস, ট্রেন কিংবা লঞ্চ থেকে ঢাকার আবদুল্লাহপুর-টঙ্গী, উত্তরা, যাত্রাবাড়ী, গাবতলী, সদরঘাট, মহাখালী নামার পর স্বল্প দূরত্বের গন্তব্যেও যেতে পারছে না। মানুষ এখন আতঙ্ক নিয়ে চলাফেরা করছে।

 

ডিএমপির ডিবির প্রধান মোহাম্মদ হারুন-অর-রশীদ জানিয়েছেন, রাজধানীতে গড়ে ৩শ’ মোবাইল ফোন ছিনিয়ে নেয় টানা পার্টির সদস্যরা। পুলিশের তদন্ত-সংশ্লিষ্টরা বলছেন, পাঁচ শতাধিক ছিনতাইকারী রাজধানীর বিভিন্ন এলাকায় বেপরোয়া হয়ে উঠেছে। বিশেষ করে সন্ধ্যা থেকে ভোররাত পর্যন্ত বিভিন্ন সড়কে ওঁৎ পেতে থাকে তারা।

সমাজ বিজ্ঞানী প্রফেসর আনোয়ার হোসেন বলেন, যখন মানুষের অর্থনৈতিক অনটন চরম পর্যায়ে পৌঁছায় তখন মানুষের মূল্যবোধের অবক্ষয় ঘটে। মানুষ তখন যেকোনোভাবে যেকোনো মূল্যে তার ন্যূনতম প্রয়োজনগুলো মেটাতে চায়। আর যেকোনো মূল্যের একটা উদাহরণ হচ্ছে ছিনতাই। কোভিডের পর মানুষ চ্যালেঞ্জিং সময় পার করছিল। এটাকে মোকাবেলা না করে জ্বালানি তেলের দাম বাড়ানোর কারণে মানুষের প্রেসারটা আরো ব্যাপক হারে বেড়ে গেছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষের এখন নাভিশ্বাস অবস্থা। মানুষ কোনোভাবেই এ অবস্থা থেকে বেরিয়ে এসে স্বাভাবিক জীবনযাপন করবে সেটা আসলে সম্ভব হয়ে উঠছে না।

 

অপরাধ বিজ্ঞানী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের চেয়ারপারসন প্রফেসর খন্দকার ফারজানা রহমান ইনকিলাবকে বলেন, ছিনতাইকারীরা ধরাও পড়ছে আবার জেলেও যাচ্ছে। কিন্তু কারাগারে তাদের প্রোপারলি সংশোধন করানো হচ্ছে না। তাই এরা বের হয়ে আবারো ছিনতাইয়ে জড়াচ্ছে। এদের আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারির মধ্যে রাখার কোনো সিস্টেম নেই। আবার যারা ছিনতাইয়ের শিকার তারাও পুলিশের কাছে যায় না কিংবা রিপোর্ট করে না। কিছু অপরাধী রয়েছে যারা অপ্রাপ্ত বয়স্ক। যারা পুলিশের নজরদারিতে আসে না। এদিকেও পুলিশের পর্যাপ্ত ইনভেস্টিগেশনের প্রয়োজন রয়েছে। গত ৯ মার্চের সকাল। উত্তরার ১৬ নম্বর সেক্টরে সিকিউরিটি কোম্পানির গাড়ির গতিরোধ করে অপর একটি মাইক্রোবাস। ওই মাইক্রোবাস থেকে সশস্ত্র ডাকাতরা নেমে সিকিউরিটি কোম্পানির গাড়ির গøাস ভেঙে ১১ কোটি ২৭ লাখ টাকাভর্তি ৩টি ট্রাঙ্ক নিজেদের মাইক্রোবাসে তুলে নিয়ে পালিয়ে যায়। এখনো পর্যন্ত লুন্ঠিত সব টাকা উদ্ধার এবং অপরাধীদের গ্রেফতার করতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

 

গত ৩ ফেব্রæয়ারি ছিনতাইকারীর ছুরিকাঘাতে গুরুতর আহত হন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রীর সহকারী একান্ত সচিব (এপিএস) সাদেক হোসেন চৌধুরী। এপিএসকে বহনকারী গাড়িটি কারওয়ান বাজার সার্ক ফোয়ারা অতিক্রম করার সময় এক ছিনতাইকারী এপিএসের হাতে থাকা মোবাইল ফোন ধরে টান দেয়। এপিএস এ সময় ছিনতাইকারীকে বাধা দিলে ছিনতাইকারী তার হাতে ছুরির আঘাত করে পালিয়ে যায়।

 

গত ২ মার্চ মোহাম্মদপুরের রায়েরবাজারে ছিনতাইকারীর এলোপাতাড়ি ধারালো অস্ত্রের আঘাতে ফাহিম সিকদার নামে এক যুবক আহত হয়। সদ্য এইচএসসি পাস করা ফাহিম বিদেশে যাওয়ার জন্য আইএলটিএস কোর্স করছে।

 

গত ৯ মার্চ নারায়ণগঞ্জের আড়াইহাজারে ছিনতাই ও অপহরণের চেষ্টাকালে ডেমরা থানার এক এসআইসহ (উপ-পরিদর্শক) চার ছিনতাইকারীকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় গ্রেফতারকৃত পুলিশের ওই এসআইর কাছ থেকে সরকারি পিস্তল ও হ্যান্ডকাফসহ ছিনতাইকৃত টাকা উদ্ধার করা হয়।

 

অজ্ঞান পার্টির ছিনতাইকারী চক্রের কবল থেকে রক্ষা পায়নি শহিদুল ইসলাম (৬০) নামে শারীরিক প্রতিবন্ধী (একটা পা নেই) এক বৃদ্ধ রিকশাচালকও। গত ১ মার্চ শাহবাগ এলাকা থেকে তাকে অচেতন অবস্থায় উদ্ধার করে পুলিশ।

 

গত ৪ ফেব্রæয়ারি রাতে রাজধানীর শহীদ মিনার এলাকায় মারধর ও ছিনতাইয়ের শিকার হন এক দম্পতি। তাদের আহত করে ২২ হাজার টাকা ছিনিয়ে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। গত এক মাসে শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, পলাশী, সোহরাওয়ার্দী উদ্যানসহ আশপাশ এলাকায় এমন অন্তত এক ডজন ছিনতাই ও মারধরের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় অভিযোগের পাশাপাশি শাহবাগ থানায় মামলা হয়েছে তিনটি। ওই তিন মামলায় যাদের আসামি করা হয় তাদের রয়েছে ছাত্রলীগের সঙ্গে সম্পৃক্ততা।

 

গত ৯ মার্চ রাতে ছিনতাইকারীর কবলে পড়েন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও অপরাধ বিশ্লেষক শেখ হাফিজুর রহমান কার্জন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শহীদ মিনার আবাসিক এলাকায় বাসায় যাওয়ার ছিনতাইকারীর কবলে পড়েন তিনি। গত ১৫ জানুয়ারি রাতে সোহরাওয়ার্দী উদ্যানে এক দম্পতিকে মারধর ও হেনস্তা করে স্বর্ণালঙ্কার ছিনতাইয়ের অভিযোগ ওঠে ঢাবি শিক্ষার্থী তানজির আরাফাত তুষার এবং রাহুল রায়ের বিরুদ্ধে। গত ৫ ফেব্রæয়ারি রাত ৩টার দিকে কাভার্ড ভ্যান আটকে ১৫ হাজার টাকা ছিনিয়ে নিয়ে পালানোর পথে পুলিশের হাতে গ্রেফতার হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী। এর আগে গত বছরের গত ১১ আগস্ট রাতে উত্তরায় একটি ব্যাংকের এটিএম ব্যুথ থেকে টাকা তোলার সময় ব্যুথের ভেতরে ছিনতাইকারীর ছুরিকাঘাতে নিহত হন ব্যবসায়ী শরিফ উল্লাহ।

 

পুলিশের এক কর্মকর্তা বলেন, উত্তরা, এয়ারপোর্ট, আজমপুর বাসস্ট্যান্ড ও ৩০০ ফুট, মতিঝিল ব্যাংকপাড়া, ফার্মগেট, কারওয়ানবাজার, সায়েদাবাদ, যাত্রাবাড়ী মতিঝিল ব্যাংকপাড়ায় বেশি অপরাধ করে পেশাদার চক্র। এসব এলাকায় বিভিন্ন গাড়ির চালক-সহকারীরা এসব অপরাধ করে।

 

প্রকাশ্যে দিনে-দুপুরে অস্ত্র ঠেকিয়ে ছিনতাই বেড়েই চলেছে রাজধানীতে। মোহাম্মদপুর, ধানমন্ডি, ঝিগাতলা, কারওয়ানবাজার, ফার্মগেট, বাংলামোটর, হাইকোর্ট এলাকাসহ বিভিন্ন রাস্তায় ছিনতাই করে পালিয়ে যাচ্ছে সন্ত্রাসীরা। সম্প্রতি আসাদ গেটে প্রকাশ্যে ধারালো অস্ত্র নিয়ে গণপরিবহনের যাত্রীদের ছিনতাই ও হামলা চেষ্টার ঘটনায় হতভাগ হয়েছেন সেখানকার প্রত্যক্ষদর্শীরা।

 

বিশেষজ্ঞরা বলছেন, মাদকাসক্তির কারণে চুরি-ছিনতাই যেমন বেড়ে যায়, ঠিক তেমনি এসব ঘটনা ঘটাতে গিয়ে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করতেও দ্বিধাবোধ করছে না ছিনতাইকারীরা। ছিনতাইয়ের সঠিক পরিসংখ্যান নেই পুলিশের কাছেও। ঢাকা মহানগর পুলিশের তথ্যানুযায়ী, রাজধানীতে ২০২২ সালে এসব ঘটনায় হারানো সাধারণ ডায়েরি হয়েছে সাড়ে ৮ হাজারের বেশি। পুলিশ ছিনতাই ঘটনাকে দস্যুতা হিসেবে উল্লেখ করা হয়। এজন্য পুলিশের খাতায় ডাকাতি ও দস্যুতার ঘটনাগুলোর আলাদা হিসাব রয়েছে। তথ্য অনুযায়ী, ১৪ বছরে ঢাকায় ডাকাতির ঘটনায় ৬১৩টি এবং দস্যুতার ঘটনায় ৩ হাজার ৩৪২টি মামলা হয়েছে। এর আগে ২০২১ সালে ঢাকায় এ ধরনের মামলা হয়েছে ১৪৫টি, ২০২০ সালে ১৭৬টি, ২০১৯ সালে ১৫৫টি, ২০১৮ সালে ২১৬টি, ২০১৭ সালে ১০৩টি, ২০১৬ সালে ১৩২ টি, ২০১৫ সালে ২০৫টি এবং ২০১৪ সালে ২৫৬টি।

দ্রব্যমূল্য বৃদ্ধি ও বেকারত্ব বেড়ে গেছে, আরো বেশি কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। ভুক্তভোগীরা বলেন, থানায় গেলে অভিযোগের নামে বাড়তি হয়রানি হতে হয়। এ বিষয়ে ডিএমপি উত্তরা জোনের ৬টি থানার অফিসার ইনচার্জের সাথে কথা বলে জানা যায়, প্রতিটি থানায় এ মাসে একাধিক চুরির মামলা হয়।

উত্তরা জোনের উপ-পুলিশ কমিশনার মোর্শেদ আলম ঢাকার কন্ঠ কে বলেন, প্রতিটি থানার সাধারণ জনগণকে বিট পুলিশের মাধ্যমে চুরি, ছিনতাই প্রতিরোধ বিষয়ে সচেতনামূলক পরামর্শ দিচ্ছেন। মাহে রমজানকে সামনে রেখে ব্যাংক মার্কেট এবং মহল্লার হাট-বাজার গুলোতে তাদের বিশেষ নজরদারি থাকবে। এছাড়াও সম্প্রতি ডাচ-বাংলা ব্যাংকের টাকা ছিনতাই ঘটনার পর থেকে তারা উত্তরার মূল সড়কগুলোকে দ্রæত সিসিটিভির আওতায় আনার চেষ্টা করছে।

 

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com