বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:৫৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
উড়িষ্যা থেকে কলকাতা ফেরার পথে ,ব্রীজ থেকে উল্টে পড়লো যাত্রীবাহী বাস যুক্তরাজ্য শেফিল্ড আওয়ামী লীগের ইফতার ও দোয়া মাহফিল উত্তরা সেন্ট্রাল প্রেসক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত  “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে আন্তরিক ধন্যবাদ” নাটোর বড়াইগ্রামে ভুয়া এএসআই আটক ঢাকার এক বাড়িওয়ালা অনন্য নজির স্থাপন করলেন স্বাধীনতা আমাদের জাতীয় জীবনের শ্রেষ্ঠ অর্জন: খসরু চৌধুরী এমপি-১৮ হাজীগঞ্জ-শাহরাস্তির সহস্রাধীক পরিবারের মাঝে ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইনের ঈদ উপহার বিতরণ  ২৬ শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উপলক্ষে পুষ্পস্থবক বিনম্র শ্রদ্ধা প্রতারক হুমায়ুন কবির ও তার পরিবার

২৫০ শয্যা বিশিষ্ট হবিগঞ্জ সদর হাসপাতাল শিশু ও মেডিসিন ওয়ার্ডের রোগীরা রয়েছে ঝুঁকিতে ॥ চিকিৎসা চলে ইন্টার্নী দিয়ে

 

 

 

মো: ইফাজ খাঁ হবিগঞ্জ বিশেষ প্রতিনিধি : নিউজ দৈনিক ঢাকার কন্ঠ

 

 

নানা সমস্যায় জর্জরিত হবিগঞ্জ জেলা সদর সরকারী  হাসপাতাল। প্রায় সাড়ে ২১ লাখ মানুষের একমাত্র চিকিৎসা কেন্দ্র সদর হাসপাতাল। তবে ডাক্তারের পরিবর্তে চিকিৎসা দিচ্ছেন ইন্টার্নীরা। যে কারণে ওষুধের রিঅ্যাকশনসহ রোগীদের নানা সমস্যা সৃষ্টি হচ্ছে।

 

পাশাপাশি ওষুধ, স্যালাইনসহ বিভিন্ন জিনিস সদর হাসপাতাল থেকে পাওয়া যাচ্ছে না বলে রোগীদের অভিযোগ দীর্ঘদিনের। তবে চিকিৎসা সেবার ব্যাঘাত ঘটছে, লোকবল সংকটের কারণে এমনটাই জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। প্রতিদিন ৯টি উপজেলাসহ প্রত্যন্ত অঞ্চল থেকে শত শত রোগীরা হাসপাতালে আসেন সেবা নিতে। যদিও গুরুত্বপূর্ণ প্রতিটি ওয়ার্ডে একজন করে ডাক্তার থাকার কথা। কিন্তু পুরো হাসপাতালে জরুরি বিভাগে শুধুমাত্র একজন ডাক্তার ডিউটি করেন। ফলে রোগীদের সেবা দিতে হিমশিম পোহাতে হয়। অনেক সময় রাত ১২টার পর জরুরি বিভাগের ডাক্তারও পাওয়া যায় না। তিনি বিশ্রামে থাকেন। ফলে ইন্টার্নীরা জটিল রোগী ও শিশুদের সেবা দিয়ে থাকেন। যে কারণে চিকিৎসায় ব্যাঘাত ঘটছে।

 

এ কারণেই হয়তোবা অনেকে মৃত্যুবরণ করেন এমন আশংকা অনেক রোগীর স্বজনদের। প্রায় ১ বছর আগে সদর হাসপাতালের দুই তলা ভবন থেকে শিশু ওয়ার্ড, মেডিসিন ওয়ার্ডসহ বেশ কয়েকটি ওয়ার্ড নবনির্মিত ১০ তলায় স্থানান্তর করা হয়। বিশেষ করে শিশু ও মেডিসিন ওয়ার্ডে সার্বক্ষনিক দুইজন ডাক্তার থাকার কথা থাকলেও এ ওয়ার্ডে কোনো ডাক্তার নেই। অনেক সময় ডাক্তারকে ডাকতে গিয়ে রোগীরা মারা যান। এ ছাড়া স্যালাইন, বিভিন্ন ইনজেকশন, সেলাইয়ের সরঞ্জাম, গ্যাস এন্টিবায়েটিকসহ বিভিন্ন ওষুধ হাসপাতাল থেকে দেয়ার কথা থাকলেও তা দিয়ে রোগীদেরকে বাহির থেকে কিনে আনতে বলা হয়। তবে চাপের মুখে কিছু ওষুধ হাসপাতালের কর্মচারীরা দেন বলে রোগীরা জানান। এ সমস্যা দীর্ঘদিনেরই। বারবার অভিযোগ করেও হাসপাতালের তরফ থেকে প্রতিকার পাওয়া যায় না বলে অভিযোগ রোগীদের।

 

এ বিষয়ে আরএমও ডাক্তার আব্দুল মমিন চৌধুরী জানান, চিকিৎসক সংকট থাকার কারনে সমস্যা হচ্ছে। তবে কিছুদিনের মধ্যেই মেডিসিন ও শিশু ওয়ার্ডে চিকিৎসার জন্য ডাক্তার থাকবেন।

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com