রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
লোকসভার প্রার্থী সৌমেন্দু অধিকারীর সমর্থনে, অভিনেতা মিঠুন চক্রবর্তীর রোগ শো জানতাম না এত বড় দায়িত্ব নিতে হবে: শেখ হাসিনা গাজীপুরে শ্রীপুর উপজেলা কেনো বাতিল হলো প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা লালমনিরহাটে সেপ্টিঠ্যাংকিতে পড়া ছাগল উদ্ধার করতে গিয়ে ১ জন নিহত ও আহত ১ উত্তরায় ‘৩২‘রত্মগর্ভা মা’কে বিশেষ সম্মাননা প্রদান উত্তরায় বিআরটি প্রকল্পের প্রকৌশলীকে পিটিয়ে মেরে ফেললো, প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়ায় যাচ্ছেন শুক্রবার ভারতরত্ন বাবা সাহেব ডক্টর বি. আর আম্বেদকরের ১৩৩ তম জন্ম দিবস পালিত হলো আজ হজ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিদেশ থেকে ফিরে গ্রেপ্তার, ২ দিনের রিমান্ডে কাচ্চি ভাইয়ের মালিক

নেত্রকোনার বারহাট্টায় সন্ত্রাসীদের ভয়ে আতঙ্কে দিন পার করছেন প্রবাসীর স্ত্রী 

নেত্রকোনার বারহাট্টায় সন্ত্রাসীদের ভয়ে আতঙ্কে দিন পার করছেন প্রবাসীর স্ত্রী 

 

সোহেল খান দূর্জয় নেত্রকোনা প্রতিনিধি :// নিউজ দৈনিক ঢাকার কন্ঠ

 

নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলার ১নং বাউসী ইউনিয়নের হারুলিয়া গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে (২ সেপ্টেম্বর )থানায় অভিযোগ করেছে একটি ভুক্তভোগী পরিবার।

 

পরিবারটির অভিযোগ এলাকার কিছু অর্থলোভী মানুষের সহযোগিতায় অভিযুক্ত হিমেল মিয়া তার ভাইদের নিয়ে আমার ক্রয়কৃত জমি দখলের জোর চেষ্টা চালাচ্ছে।

অভিযুক্ত হিমেল মিয়া আখিঁ মনিকে অভিযোগ তুলে নেওয়ার জন‍্যে বিভিন্ন ভাবে হুমকি ধামকি দিচ্ছে বলেও জানায় আখিঁ মনি।

 

এবিষয়ে অভিযোগকারী আখিঁ মনি আতঙ্কিত হয়ে তার একটি মাত্র ছোট কন্যা সন্তানকে নিয়ে কোনো রকমে দিনযাপন করছে বলে জানান।

 

মালশিয়া প্রবাসী এনামুল হকের স্ত্রী আখিঁ মনি বলেন, বছর খানেক পূর্বে আমার স্বামী প্রবাসে থেকে নিজের কষ্টের উপার্জিত টাকায় পাচঁ কাটা জমি কিনি প্রতিবেশী ডাঃ উত্তম কুমার ঘোষের কাছ থেকে আর এই জমি কিনার পর থেকে প্রতিবেশী সন্ত্রাসী হিমেল মিয়া এই জমির প্রতি লোভ করে আমাদের উপর প্রায় সময় তার সন্ত্রাসী বাহিনী নিয়ে আক্রমণ করে।

 

এই বিষয় নিয়ে এলাকায় বেশ কয়ক দফায় শালিস বৈঠক ও হয়েছে কিন্তু হিমেল ও তার লোকজন তা মানতে নারাজ, এবং বলে কিসের শালিস তার মানি না সর্বশেষ যখন শালিস বৈঠক হয় তখন এই শালিসে কমপক্ষে পাচঁশত লোক জন উপস্থিত ছিলেন তাদের সকলকে তারা কোনো মতেই পাত্তা দেয়নি।

 

বরং শালিস বৈঠক শেষ হলে হিমেল ও তার ভায়েরা ক্ষোভে আমাদের উপর বার বার দেশীয় অস্ত্র নিয়ে আক্রমণ করে।

এবং আমাদের মেরে ফেলার হুমকি দেয় ও এক পর্যায়ে তারা আমাদের ঘরবাড়ি পুরিয়ে দেওয়ার হুমকি ও দেয়।

 

আখিঁ মনি সাংবাদিকদের জানায় আমরা যদি তাদের এই জমি দিয়ে দেই তাহলে তারা সমঝোতায় আসবে।

 

এবিষয়ে হারুলিয়া কডরপাড়া ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি জানান, আমি বিষয়টি নিয়ে বারবার মীমাংসার জন‍্যে হিমেলের পরিবারকে নির্দেশ করি যেহেতু এই জমিটি প্রবাসী এনামুল হক কিনেছে তা নিয়ে আর বারাবারি যেন না হয়।

এসময় হিমেল আমার সাথে অসম্মান জনক আচরন করে এবং নির্দেশ মানতে রাজি নয় বলে ও জানায়।

 

নেত্রকোনার বারহাট্টায় বেশ কিছু দিন আগে এক গৃহবধূর জমির ধান চুরি করে কেটে নিয়েছিল দুর্বৃত্তরা। ঐদিন ভোররাতে উপজেলার বাউসী ইউনিয়নের হারুলিয়া গ্রামের প্রবাসী এনামুল হককের স্ত্রী আঁখি মণির (২৫) জমিতে এই ঘটনা ঘটে।

 

জানা যায়, আঁখি মণির স্বামী মো. এনামুল হক (৩২) দীর্ঘদিন যাবৎ মালয়েশিয়া প্রবাসী। আঁখি মণি তিন বছর বয়সের এক শিশু নিয়ে স্বামীর বাড়িতে বসবাস করেন। স্বামীর পাঠানো কষ্টের উপার্জনের টাকা জমিয়ে তিনি প্রায় দেড় বছর আগে তাদের বসতবাড়ির সামনে ৫ কাঠা (পঞ্চাশ শতাংশ) জমি কিনে ভোগদখল ও চাষাবাদ করে আসছেন।

 

আঁখি মণির অভিযোগ, তাদের পার্শ্ববর্তী বাড়ির আব্দুল মালেকের ছেলে হিমেল (৩০), সুপন (৩৫), সুজন (৪০), মেনন (৩৮) ও জোনায়েদ (২৫) অন্য লোকজনের সহযোগিতায় গত(১৫ মে শনিবার) ভোররাতে তার জমির ফসল কেটে নিয়ে যায় সন্ত্রাসীরা। এ সময় তার ভাসুর শামছুল হকের ছেলে মিনারুল (১৯) ঘটনাটি দেখে ফেলে এবং মোবাইলে তাকে জানায়।

 

আঁখি মণি কাঁদতে কাঁদতে বলেন, ‘স্বামী বিদেশে। তিন বছরের একটা আবু (শিশু) লইয়া থাহি। ওরা অনেক দিন ধইর‌্যা আমার জমিডা জোর কইর‌্যা দখলে নিত চাইতাছে। আমি অনেক টেহা-পয়সা খরচ কইর‌্যা জমিডা লাগাইছি। অহন তারা ফসল কাইট্যা লইয়া গেছে। কমপক্ষে ৪০ মণ ধান অইবো। উপজেলা চেয়ারম্যানের সাথে দেহা করতে আইছিলাম। তিনি নাই। থানায় গিয়া একটা দরখাস্ত দিয়া আইছি। কই যাওন লাগবো, কী করণ লাগবো আমি বুঝি না। আমি সবার কাছে সাহায্য চাই।’

 

আখিঁ মণির সঙ্গে কথা বলার সময় ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও হারুলিয়া গ্রামের বাসিন্দা ড. উত্তম কুমার ঘোষ, বাগমারা গ্রামের বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল হাকিমসহ অন্যরা উপস্থিত ছিলেন। ড. উত্তম কুমার ঘোষ বলেন, ‘হিমেলরা এলাকায় প্রভাবশালী সন্ত্রাসী ও অত্যাচারী।আঁখি মণি আমাদের কাছ থেকেই জমিটা ক্রয় করেছে। এই জমিটা হিমেল ও তাদের লোকজন জোর করে দখলে নেওয়ার চেষ্টা করছে। এবার তারা চুরি করে ক্ষেতের ধান কেটে নিয়ে গেছে বলে শোনা গেছে।

 

এব‍্যাপারে হারুলিয়া গ্রামের নাম প্রকাশ না করা সত‍্যে কয়েকজন মুরুব্বি বলেন, হিমেলরা এই এলাকার ক্রিট এরা কারো কথা শুনে না।

হিমেল ও তার ভাইয়েরা প্রায় সময়েই প্রবাসী এনামুল হকের স্ত্রীর উপর দেশিয় অস্ত্র দিয়ে আগাত করে ও তাদের কিনা জমি জোর করে দখলে নিয়ে যেতে চায়।

 

আমরা এলাকাবাসী এর প্রতিকার চাই এবং আখিঁ মনি যেন জমিটা সহিশালা মতে পায় সেই দোয়ায় করি।

এবং আমরা শালিস করে দুইশত লোক একসাথে গনসাক্ষর দিয়েছি আখিঁ মনির পক্ষে।

 

বারহাট্টা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন,কিছু দিন আগে চুরি করে ধান কেটে নেওয়ার ব্যাপারে আঁখি মণি একটা দরখাস্ত করেছিল তখন আমি পুলিশ পাঠিয়ে তাতক্ষনিক ব‍্যবস্হা গ্রহণ করি। এখন আবার আখিঁ মনি আরেকটি লিখিত অভিযোগ করেছে যে আখিঁ মনিকে জমি লাগাতে দিচ্ছে না অভিযুক্ত হিমেল।বিষয়টি দেখছি তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

 

 

সোহেল খান দূর্জয়

নেত্রকোনা প্রতিনিধি

০৫.০৯.২০২১

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com