শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৩০ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
সরিষাবাড়ীতে নির্বাচনী আচরণ বিধি লংঘনের অভিযোগে দুই আওয়ামী লীগ নেতা গ্রেফতার সাংবাদিক হয়রানি মিথ্যা মামলা ও নির্যাতনের প্রতিবাদে উত্তরায় মানববন্ধন  জাতীয় শ্রমিক ফেডারেশন গাছা থানা কমিটির অনুমোদন উড়িষ্যা থেকে কলকাতা ফেরার পথে ,ব্রীজ থেকে উল্টে পড়লো যাত্রীবাহী বাস যুক্তরাজ্য শেফিল্ড আওয়ামী লীগের ইফতার ও দোয়া মাহফিল উত্তরা সেন্ট্রাল প্রেসক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত  “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে আন্তরিক ধন্যবাদ” নাটোর বড়াইগ্রামে ভুয়া এএসআই আটক ঢাকার এক বাড়িওয়ালা অনন্য নজির স্থাপন করলেন স্বাধীনতা আমাদের জাতীয় জীবনের শ্রেষ্ঠ অর্জন: খসরু চৌধুরী এমপি-১৮

শ্রমিকদের বিক্ষোভ, গাজীপুর ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে গাড়িতে আগুন

নিউজ দৈনিক ঢাকার কন্ঠ 

রফিকুল হক শিকদার জাহাঙ্গীর 

গাজীপুরের, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে জিপ গাড়িতে আগুন দিয়েছেন আন্দোলনরত শ্রমিকেরা। বৃহস্পতিবার তারিখ ২৬/১০/২০২৩ ইং মজুরি বাড়ানোর দাবিতে গাজীপুরের কোনাবাড়ী, শফিপুর ও মৌচাক এলাকায় চতুর্থ দিনের মতো বিক্ষোভ করছেন পোশাক কারখানার শ্রমিকেরা। আজ বৃহস্পতিবার বিক্ষোভ চলাকালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে একটি গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এ সময় অর্ধ শতাধিক বাস-ট্রাক ভাঙচুর করা হয়।

পুলিশ বলছে, আজ সকাল ৯টা থেকেই ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নেন সংশ্লিষ্ট এলাকার শ্রমিকেরা। পরিস্থিতি সামাল দিতে কয়েকটি কারখানায় ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। বিক্ষোভের কারণে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ধীর গতিতে যানবাহন চলছে।

কারখানা শ্রমিক ও শিল্প পুলিশ জানায়, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক ও তেলিরচালা এলাকায় অবস্থিত লগোজ এ্যাপারেলস লিমিটেড, এটিএস এ্যাপারেলস লি. হাইড্রোঅক্সাইড লিমিটেড এবং কোনাবাড়ি এলাকার এলজেড লিমিটেড, ওরিয়েন্ট এলিউর লিনজেরী লিমিটেডের কারখানার শ্রমিকেরা সকালে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। শ্রমিকেরা তাদের বেতন ২৩ হাজার টাকা করার দাবি জানান। এ ছাড়া মৌচাক এলাকার গ্লোবাস, কোকোলাসহ বেশ কয়েকটি কারখানা শ্রমিকেরা একই দাবিতে বিক্ষোভ শুরু করেছেন।

অপরদিকে আন্দোলন হতে পারে এমন আশঙ্কায় আগে থেকেই প্রস্তুত ছিল পুলিশ। খবর পেয়ে গাজীপুর শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে রাস্তা থেকে কয়েকবার সরিয়ে দেওয়ার চেষ্টা করে। তবে এ সময়ে শ্রমিকেরা উত্তেজিত হয়ে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সাউন্ড গ্রেনেড ও টিয়ারগ্যাস নিক্ষেপ করে। এ সময় উত্তেজিত শ্রমিকেরা একটি জিপ গাড়িতে অগ্নিসংযোগ করে।

আন্দোলনরত শ্রমিকেরা জানান, বর্তমানে যাদের সর্বনিম্ন মূল বেতন ৭-৮ হাজার টাকা, তাদের বেতন সর্বনিম্ন মূল বেতন ২৩ হাজার টাকা করার দাবি তাদের। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে বর্তমান বেতনে তাদের সংসার চালাতে খুব কষ্ট হচ্ছে। তাঁরা অমানবিক জীবনযাপন করছেন।

গাজীপুর জেলা বাস মালিক সমিতির সভাপতি মো. সুলতান উদ্দিন সরকার বলেন, শ্রমিক আন্দোলনে তাঁদের ৫০-৬০ টিরও বেশি বাস ভাঙচুর করা হয়েছে। অনেকেই মোবাইল ফোন ভাঙচুরের তথ্য দিচ্ছেন। ভাঙচুর করা বেশির ভাগ বাসই যানজটে আটকে আছে, এগুলো স্ট্যান্ডে আসলে প্রকৃত সংখ্যা আরও বাড়বে।

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার মো. হারুন জানান, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রার পল্লী বিদ্যুৎ এলাকার হোসাফ মিটান কারখানার সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে থেমে থাকা একটি জিপ গাড়িতে অগ্নিসংযোগ করেছেন শ্রমিকেরা। গাড়িতে আগুন লাগার খবর পেয়ে কালিয়াকৈর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার ইফতেখার হোসেন রায়হান চৌধুরীর নেতৃত্বে একটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলের উদ্দেশ্য রওনা হয়েছেন।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, একটি জিপ গাড়িতে বিক্ষুব্ধ শ্রমিকেরা আগুন দিয়েছেন। শ্রমিকেরা সকাল থেকে তাঁদের দাবি নিয়ে আন্দোলন করছেন। এতে যান চলাচলে ধীর গতি রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে জেলা, মহানগর ও শিল্প পুলিশ কাজ করছে।

উল্লেখ্য, গত সোমবার থেকে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক, সফিপুর, তেলিরচালা, কোনাবাড়ি এলাকায় বেশ কয়েকটি কারখানার শ্রমিকেরা বেতন বৃদ্ধির দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com