রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:৫০ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ ভালুকায় মে দিবস উপলক্ষে মটরযানর‌্যালী কর্মচারী শ্রমিক ইউনিয়নের আজ স্বর্গীয় সতিন্দ্র লাল দাশ গুপ্তের ৯তম মৃত্যু বার্ষিকী সরিষাবাড়ীতে নির্বাচনী আচরণ বিধি লংঘনের অভিযোগে দুই আওয়ামী লীগ নেতা গ্রেফতার সাংবাদিক হয়রানি মিথ্যা মামলা ও নির্যাতনের প্রতিবাদে উত্তরায় মানববন্ধন  জাতীয় শ্রমিক ফেডারেশন গাছা থানা কমিটির অনুমোদন উড়িষ্যা থেকে কলকাতা ফেরার পথে ,ব্রীজ থেকে উল্টে পড়লো যাত্রীবাহী বাস যুক্তরাজ্য শেফিল্ড আওয়ামী লীগের ইফতার ও দোয়া মাহফিল উত্তরা সেন্ট্রাল প্রেসক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত  “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে আন্তরিক ধন্যবাদ”

নেত্রকোনায় চলছে ৫৩২ টি পূজা মণ্ডপে দুর্গাপূজার আয়োজন

নেত্রকোনায় চলছে ৫৩২ টি পূজা মণ্ডপে দুর্গাপূজার আয়োজন

 

সোহেল খান দূর্জয় নেত্রকোনা প্রতিনিধি : দৈনিক ঢাকার কন্ঠ নিউজ

ঢাকের বাদ্য শঙ্খ ধ্বনি, ছড়িয়ে দিতে শান্তির বাণী, বছর শেষে আবার এলো মা দুর্গার আগমন’- এ বার্তা নিয়ে নেত্রকোনায় ৫৩২টি পূজামণ্ডপে সনাতন ধর্মালম্বীদের সবচাইতে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

জেলা পূজা উদযাপন কমিটির তথ্য মতে, এ বছর নেত্রকোনা শহরসহ ১০টি উপজেলায় ৫৩২টি মণ্ডপ ও মন্দিরে পূজা উদযাপিত হবে। নেত্রকোনা পৌরসভায় ৫৭টি, সদর উপজেলায় ৬৭টি, দুর্গাপুরে ৫৮টি, কমলাকান্দায় ৬০টি, বারহাট্রায় ৫২টি, কেন্দুয়ায় ৪৭টি, আটপাড়ায় ৪০টি, মদনে ১৩টি, মোহনগঞ্জে ৩৭টি, খালিয়াজুরিতে ৪১টি ও পূর্বধলায় ৬০টি পূজামণ্ডপে সাজানোর কাজসহ পূজার প্রস্তুতি চলছে পুরোদমে।

মা দুর্গাকে মনের মতো করে সাজাতে রং তুলির আঁচড় দিতে শেষ সময়ে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরির কারিগররা। পূজা উপলক্ষ্যে জেলার প্রতিটি পূজামন্ডপ ও মন্দির সুসজ্জিত করার কাজ চলছে পুরোদমে। এর সঙ্গে শহর ও নিকটবর্তী বড় মণ্ডপগুলোয় নির্মাণ করা হচ্ছে দৃষ্টিনন্দন ব্যয়বহুল প্যান্ডেল। নির্বিঘ্নে পূজা উদযাপনে আইন-শৃঙ্খলা বাহিনীরও রয়েছে বাড়তি নজরদারি।

জেলার প্রতিটি মন্দির ও ধর্মীয় প্রতিষ্ঠানে প্রায় এক মাস ধরে প্রতিমা শিল্পীরা তাদের শৈল্পিক কাজে আধুনিকতা ও নতুনত্বের ছোঁয়ায় নিপুণ আঁচড়ে তৈরি করছেন প্রতিমা। দিনরাত কাজ করে নির্ধারিত সময়ের মধ্যে মণ্ডপে মণ্ডপে প্রতিমা বানাতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা।

বারহাট্টা পূজা উদযাপন পরিষদের সভাপতি দীপক কুমার সাহা সেন্টু বলেন, এবছর বারহাট্টায় ৫২টি পূজা মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে।

নেত্রকোনা জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মঙ্গল চন্দ্র সাহা রায় দৈনিক বাংলাদেশ বুলেটিনকে জানান, সামনে আসছে (১১ অক্টোবর) সোমবার ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দুর্গাপূজা। (১৫ অক্টোবর ) শুক্রবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে এ আয়োজনের।

জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সমীর ভদ্র রানা দৈনিক বাংলাদেশ বুলেটিনকে জানান, জেলার ১০টি উপজেলার সবকটি মণ্ডপ ও মন্দিরে দুর্গোৎসবের যাবতীয় প্রস্তুতির কাজ চলছে। উৎসব নির্বিঘ্নে করতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
এবং প্রতিটি পূজা মন্ডপে সরকারের পক্ষ থেকে দেওয়া হয়েছে ৫০০ কেজি করে চাল।
যা খুবই প্রশংসনীয়।

নেত্রকোনা পৌরসভার মেয়র আলহাজ্ব নজরুল ইসলাম খান দৈনিক বাংলাদেশ বুলেটিনকে জানান, পৌরসভার রাস্তা-ঘাট সংস্কার, বিদুৎ ব্যবস্থা, পানি সরবরাহ ও নিষ্কাশন এবং নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার জন্য পৌরসভা থেকে ৫০ জন সেচ্ছাসেবক নিয়োজিত থাকবে। পৌরসভাকে সুসজ্জিত করার লক্ষ্যে বিভিন্ন পয়েন্টে ১১০ টি নতুন সড়ক বাতি স্থাপন করা হবে।

নেত্রকোনার পুলিশ সুপার আকবর আলী মুন্সী দৈনিক বাংলাদেশ বুলেটিনকে জানান, হিন্দু সম্প্রদায়ের সবচাইতে বড় এ ধর্মীয় উৎসবকে ঘিরে জেলার ১০টি উপজেলায় নির্ভিঘ্নে পূজা উদযাপনে মানুষের নিরাপত্তার জন্য কয়েক স্থরে আইন-শৃঙ্খলা বাহিনী কাজ করবে। প্রতিটি পূজা মণ্ডপে আনসার বাহিনীর পাশাপাশি পুলিশ মোতায়েন থাকবে। শান্তি-শৃঙ্খলায় থাকবে নেত্রকোনায় ৫৩২টি মণ্ডপে দুর্গাপূজার আয়োজন।

জেলা প্রশাসক কাজি আবদুর রহমান দৈনিক বাংলাদেশ বুলেটিনকে জানান, শারদীয় দুর্গাপূজা উদযাপনের লক্ষ্যে প্রতিটি পূজা মণ্ডপে সরকারের পক্ষ থেকে সহযোগিতা দেয়া হচ্ছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার জন্য বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীকে প্রশাসনের পক্ষ থেকে চিঠি দেয়া হয়েছে।

 

সোহেল খান দূর্জয়
নেত্রকোনা প্রতিনিধি
০১৩১৭.৫৪.৯৫.৬৮
২৮.০৯.২০২১

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com