রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:০৫ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
আজ স্বর্গীয় সতিন্দ্র লাল দাশ গুপ্তের ৯তম মৃত্যু বার্ষিকী সরিষাবাড়ীতে নির্বাচনী আচরণ বিধি লংঘনের অভিযোগে দুই আওয়ামী লীগ নেতা গ্রেফতার সাংবাদিক হয়রানি মিথ্যা মামলা ও নির্যাতনের প্রতিবাদে উত্তরায় মানববন্ধন  জাতীয় শ্রমিক ফেডারেশন গাছা থানা কমিটির অনুমোদন উড়িষ্যা থেকে কলকাতা ফেরার পথে ,ব্রীজ থেকে উল্টে পড়লো যাত্রীবাহী বাস যুক্তরাজ্য শেফিল্ড আওয়ামী লীগের ইফতার ও দোয়া মাহফিল উত্তরা সেন্ট্রাল প্রেসক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত  “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে আন্তরিক ধন্যবাদ” নাটোর বড়াইগ্রামে ভুয়া এএসআই আটক ঢাকার এক বাড়িওয়ালা অনন্য নজির স্থাপন করলেন

দ্বাদশ সংসদ নির্বাচনে গাজীপুর-১ আসনে নবীন ও প্রবীণের লড়াইয়ের সম্ভাবনা

নিউজ দৈনিক ঢাকার কণ্ঠ 

ডেক্স নিউজ: 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-১ সংসদীয় আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য আ ক ম মোজাম্মেল হক আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসাবে নির্বাচনে প্রতিদ্বন্ধীতা করবেন। তিনি গাজীপুরের সবচেয়ে প্রবীন ও বায়োজৈষ্ঠ আওয়ামী লীগ নেতা। এ আসনে তার প্রতিদ্বন্ধী হিসাবে নির্বাচনী লড়াইয়ে অবতীর্ণ হতে চলেছেন, আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত কালিয়াকৈর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম রাসেল, গাজীপুর মহানগর যুবলীগের আহ্বায়ক কামরুল আসনান সরকার রাসেল।

গাজীপুরের জেলা প্রশাসক ও রিটার্ণিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, দলীয় প্রার্থীর নাম ঘোষণার একদিনের মাথায় সোমবার গাজীপুর-১ আসন থেকে মোট ছয় জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তাদের মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আ ক ম মোজাম্মেল হক এবং দলীয় মনোনয়ন বঞ্চিত কামরুল আহসান সরকার রাসেলও রয়েছেন। এছাড়াও রেজাউল করিম রাসেল মনোনয়ন জমা দেয়ার জন্য ভোটারের স্বাক্ষর সংগ্রহ করছেন।

দলীয় সূত্রে জানা যায়, এই তিনজনই বিগত সময়ে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে এলাকায় ব্যাপক প্রচার-প্রচারণা চালিয়ে আসছেন।

গাজীপুর-১ আসনটি গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলা এবং গাজীপুর মহানগরীর ১ হতে ১৮ নং ওয়ার্ড এলাকা নিয়ে গঠিত। আসনটি আগে শ্রীপুরের সাথে যুক্ত ছিল। ২০০৮ সালে শ্রীপুর থেকে আলাদা করে গাজীপুর মহানগরীর কিছু অংশ নিয়ে আসনটি গঠিত হয়। তারপর গত ৩টি নির্বাচনে আসনটি আওয়ামী লীগের দখলে রয়েছে।

আ ক ম মোজাম্মেলক হক ১৯৭৩ থেকে ১৯৮৬ পর্যন্ত জয়দেবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন। পরে গাজীপুর পৌরসভায় টানা ২০০৮ সাল পর্যন্ত চেয়ারম্যান ও মেয়র ছিলেন। ২০০৮ সালে মেয়র পদ থেকে পদত্যাগ করে গাজীপুর-১ আসন থেকে নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে তিনি ২০১৪ ও ২০১৮ সালে তিনি টানা ৩ বার জয় লাভ করেন। এখানে জনপ্রিতায় এগিয়ে আছেন আ ক ম মোজাম্মেলক হক। তিনি গাজীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি। বর্ষিয়ান এ রাজনীতিবিদ টানা ৪৫ বছর ধরে সততা ও নিষ্ঠার সাথে মানুষের কল্যাণে রাজনীতি করছেন।

আ ক ম মোজাম্মেলক হক ১৯৭১ সালের ১৯ মার্চে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে গাজীপুর থেকে প্রথম সশস্ত্র প্রতিরোধ যুদ্ধের নেতৃত্ব দিয়েছেন। বর্তমানে তিনি গাজীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি। তিনি এলাকার ব্যাপক উন্নয়ন কাজ করেছেন।

তার অনুসারীরা মনে করেন, মুক্তিযুদ্ধ মন্ত্রী এলাকায় ব্যাপক উন্নয়ন কাজ করেছেন। এলাকায় মানুষ শান্তিতে রয়েছে। কোন রাজনৈকিক হানাহানি নেই। তিনি এলাকায় প্রচুর সময় দিয়ে থাকেন। এসব বিবেচনা নিয়ে এবারেও মানুষ তাকে ভোট দিয়ে আবারো নির্বাচিত করবেন।

এ আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন মোঃ রেজাউল করিম রাসেল। তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েও পাননি। তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের ছাত্রবৃত্তি সম্পাদক ও কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। তিনি ২০১৪ সালে কালিয়াকৈর উপজেলা চেয়ারম্যান হন। কিন্তু ২০১৯ সালে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে বিদ্রোহী প্রার্থীর কাছে পরাজিত হয়। পরে ২০২০ সালে কালিয়াকৈর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হন। সর্বশেষ আভ্যন্তরিণ কোন্দলে ২০২১ সালে কালিয়াকৈর পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে বিএনপি নেতার কাছে পরাজিত হন।

রেজাউল করিম রাসেল বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আমাদের সাথে মতবিনিময় সভায় দলের প্রার্থীর বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হতে কোন নিষেধ করেননি বরং বিনা প্রতিদ্বন্দ্বিতায় যাতে কোন প্রার্থী নির্বাচিত না হন তার জন্য কঠোর হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেন, নির্বাচনটি যাতে অংশগ্রহণমূলক এবং ভোটাররা যাতে ভোটকেন্দ্রে আসতে উৎসাহ বোধ করেন, সে জন্য আমি এই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিব। এজন্য আমি ভোটারদের স্বাক্ষর সংগ্রহ করছি।

গাজীপুর মহানগর যুবলীগের আহ্বায়ক কামরুল আসনান সরকার রাসেল বলেন, রিটার্ণিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়ন সংগ্রহ করেছি। সার্বিক বিষয় পর্যালোচনা করছি। তারপর মনোনয়ন জমা দিব কি না সিদ্ধান্ত নিব।

গাজীপুর-১ আসনে আরো যারা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন,তারা হলেন, তৃণমুল বিএনপি’র প্রার্থী (বিএনপি নেতা তানভীর আহমেদ সিদ্কিীর ছেলে) চৌধুরী ইরাদ আহমদ সিদ্দিকী, স্বতন্ত্র প্রার্থী নুরে আলম সিদ্দিকী, বাংলাদেশ তরিকত ফেডারেশনের প্রার্থী মো: সফিকুল ইসলাম এবং গণফ্রন্টের জেলা কমিটির সভাপতি মো: আতিকুল ইসলাম।

গাজীপুর জেলা নির্বাচন কর্মকর্তা এইচএম কামরুল হাসান আরো জানান,গাজীপুর-১ আসনটি গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলা এবং গাজীপুর সিটি কর্পোরেশনের ১ নাম্বার ওয়ার্ড থেকে ১৮ নাম্বার ওয়ার্ড এলাকা অর্থাৎ গাজীপুর মহানগরীর বাসন, কোনাবাড়ী ও কাশিমপুর থানা এলাকা নিয়ে গঠিত। এখানে মোট ভোটার সংখ্যা ৬ লাখ ৯৫ হাজার ৮৫২ জন। এখানে পুরুষ ভোটার সংখ্যা হলো ৩ লাখ ৪৬ হাজার ৩৪৪ এবং মহিলা ভোটার সংখ্যা হলো ৩ লাখ ৪৯ হাজার ৫০৮। এ আসনের কালিয়াকৈর উপজেলা এলাকায় ভোটার সংখ্যা ৩ লাখ ৫৯ হাজার ৪৪৭ জন এবং গাজীপুর মহানগরী এলাকায় ভোটার সংখ্যা ৩ লাখ ৩৬ হাজার ৪০৫ জন। ভোট কেন্দ্র সংখ্যা ২৩৭টি, বুথ সংখ্যা হলো ১৫১২টি।

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com