রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:৪৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
উড়িষ্যা থেকে কলকাতা ফেরার পথে ,ব্রীজ থেকে উল্টে পড়লো যাত্রীবাহী বাস যুক্তরাজ্য শেফিল্ড আওয়ামী লীগের ইফতার ও দোয়া মাহফিল উত্তরা সেন্ট্রাল প্রেসক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত  “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে আন্তরিক ধন্যবাদ” নাটোর বড়াইগ্রামে ভুয়া এএসআই আটক ঢাকার এক বাড়িওয়ালা অনন্য নজির স্থাপন করলেন স্বাধীনতা আমাদের জাতীয় জীবনের শ্রেষ্ঠ অর্জন: খসরু চৌধুরী এমপি-১৮ হাজীগঞ্জ-শাহরাস্তির সহস্রাধীক পরিবারের মাঝে ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইনের ঈদ উপহার বিতরণ  ২৬ শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উপলক্ষে পুষ্পস্থবক বিনম্র শ্রদ্ধা প্রতারক হুমায়ুন কবির ও তার পরিবার

শরৎ চন্দ্রের মহেশ গল্পের কাশিপুর জমিদার বাড়ি সংস্কারের অভাবে ধবংসের দ্বারপ্রান্তে

 

নিউজ দৈনিক ঢাকার কন্ঠ 

মাহমুদ হাসান রনি দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি 

চুয়াডাঙ্গার, ২৭/০৩/২৩ইং সোমবার জীবননগরে “মামাবাড়ি” নামে খ্যাত কথাসাহিত্যিক শরৎ চন্দ্র চট্টপাধ্যায়ের স্মৃতি বিজরিত মামা বাড়ি মহেশ গল্পের কাশিপুর জমিদারবাড়ি অযত্ন, অবহেলা ও সংস্কারের অভাবে আজ ধ্বংসের দ্বারপ্রান্তে।

জীবননগর উপজেলার শহর থেকে মাত্র সাত কিলোমিটার দূরে কেডিকে ইউনিয়নের কাশীপুর গ্রামে এই জমিদার বাড়িটি অবস্থিত। এই জমিদার বাড়িটি বিশেষভাবে পরিচিত কারণ জনপ্রিয় লেখক, ঔপন্যাসিক, গল্পকার ও কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের স্মৃতি বিজড়িত স্থান হিসেবে কালের সাক্ষী হয়ে আজও আছে। কারণ তিনি তার একমাত্র মামাবাড়ি কাশিপুর বেড়াতে এসে রচনা করেন তার জনপ্রিয় ছোট গল্প ‘মহেশ’। জানা যায়, ১৮৬১ সালে জীবননগর উপজেলার কেডিকে ইউনিয়নের কাশিপুর গ্রামে জমিদার বাড়িটি নির্মাণ করা হয়। এ বাড়িতে থাকতেন কথা সাহিত্যিক শরৎচন্দ্র চট্টপাধ্যায়ের মামা জমিদার বিনয় কুমার মজুমদার। পশ্চিম বঙ্গের নদীয়া জেলার অন্তর্গত ১৯৪৭ সালে দেশ বিভাগের আগে এ এলাকার বিশাল অংশ জুড়ে ছিল তার জমিদারি ও শাসন। দাপটের সাথে তিনি শাসন চালিয়ে ছিলেন।

বর্তমান বসবাসরত বাসিন্দাদের পূর্বপুরুষদের সঙ্গে দেশভাগের আগে ভারতে ১২শ’ বিঘা জমি বিনিময় করে বিনয় কুমার মজুমদার পরিবার নিয়ে ভারতে চলে যান। বাড়িটির পাশ দিয়ে বয়ে গেছে ভৈরব নদ। বর্তমানে সংস্কারের অভাবে ভবনটি একেবারে জড়াজীর্ণ। কালের সাক্ষী তা আজ হারাতে বসেছে ইতিহাস।আর সংস্কারের অভাবে তার সৌন্দর্য আজ হারাতে বসেছে।

 

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com